বিশ্বের জানা-অজানা সব বিষয় নিয়ে আমাদের সাথে লিখতে আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন।

আমাদের সকলের একটা ভুল ধরনা আছে যে “Racism” মানেই হল বর্ণবাদ কিন্তু এই ধরনা সম্পূর্ণ ঠিক না।”Racism” কে অন্য ব্যক্তির প্রতি ঘৃণা হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে। ত্বকের বর্ণ, ভাষা, রীতিনীতি, জন্মের জায়গা বা এমন কোনও কারণ যা এই ব্যক্তির মৌলিক প্রকৃতি প্রত্যাখ্যান করে বা অন্য কোনও মানুষের চেয়ে ঐ মানুষকে কম মনে করা,এই সব হল “Racism“। এটি যুদ্ধ, দাসত্ব, জাতি গঠন  এই সব বিষয়কে প্রভাবিত করেছে। “Racism” এর জন্য সমাজের অবক্ষয়য় থেকে শুরু করে হত্যা এবং আত্মহত্যা পর্যন্ত হচ্ছে। আমার মতে “Racism“একটা আধুনিক সমাজের উপর অভিশাপস্বরূপ।
সম্প্রতি জর্জ ফ্লয়েড নামক এক কৃষ্ণাঙ্গ ব্যাক্তির ভুলক্রমে হত্যা হয় এক শ্বেতাঙ্গ পুলিশ দ্বারা। ভুলক্রমে বলছি কারন, আইনে একটা কথা আছে যে “Everyone charged with a criminal offence shall be presumed innocent until proved guilty” সহজ কথায় এর মানে হল, অপরাধে অভিযুক্ত প্রত্যেক ব্যাক্তির অপরাধ প্রমাণ না হওয়া পর্যন্ত নির্দোষ বলে গণ্য করা হবে।
এই ঘটনাকে কেন্দ্র করে অনেক সংখ্যক সেলিব্রিটি সংহতির সমর্থনে সোচ্চার হয়েছেন। আমরা এমন কিছু তারকাদের এক নজরে দেখবো যারা তাদের প্রতিদিনের জীবনে এবং কর্মক্ষেত্রে বর্ণবাদের শিকার হয়েছেন। এই লেখার মাধ্যমে তাদের কিছু হৃদয়বিদারক অভিজ্ঞতাও তুলে ধরবো তাদের ভাষাতে।

 

মিশেল ওবামা

image source: Wikimedia Commons
মিশেল ওবামা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ ফার্স্ট লেডি হয়েছিলেন।তিনি অগণিত মহিলাদের তাদের অধিকারের জন্য লড়াই করার সহস যুগিয়েছিলেন। তবে হোয়াইট হাউসে থাকাকালীনে, মিশেল প্রকাশ করেছেন যে তিনি দুঃখজনকভাবে বর্ণবাদী মন্তব্য সহ্য করেছেন। ২০১৭ সালে ডেনভার শহরে উইমেনস ফাউন্ডেশনের ৩০ তম বার্ষিকী উদযাপনের বক্তৃতা দেওয়ার সময় ডেনভারের কিছু সরকারী কর্মকর্তা তাকে “ape in heels” এবং “gorilla face” এইসব বলে।
ডেনভার পোস্টকে দেওয়া এক সাক্ষাতকারে মিশেল ওবামা নিম্নবর্ণিত কথাগুলা বলেন,

“The shards that cut me the deepest were the ones that intended to cut. Knowing that after eight years of working really hard for this country, there are still people who won’t see me for what I am because of my skin color. She added: Women, we endure those cuts in so many ways that we don’t even notice we’re cut. We are living with small tiny cuts, and we are bleeding every single day. And we’re still getting up.”

 

মেঘান মার্কেল

image source: Wikimedia Commons

 

মেঘান মার্কেল হলেন আমেরিকান প্রাক্তন অভিনেত্রী, একজন সমাজসেবী এবং ব্রিটিশ রাজ পরিবারের সদস্য।রানি এলিজাবেথ এর নাতি প্রিন্স হ্যারি এর সাথে মেঘান মার্কেলের বিয়ে হয় ২০১৮ সালে। মেঘান মার্কেল বর্ণবাদের অভিজ্ঞতা নিয়ে আলোচনা করা, একটি পুরাতন ভিডিও সম্প্রতি অনলাইনে পুনরুত্থিত হয়েছে। তিনি ২০১২ সালে একটি প্রচারণার ভিডিওতে অংশ নিয়েছিলেন যেখানে তিনি তার ভবিষ্যতের বাচ্চাদের প্রতি তার আশা এবং লস আঞ্জেলেস সরের প্রতি তার ভালবাসার কথা বলেছিলেন। ক্লিপটিতে, মেঘানকে সাদা টি-শার্ট পড়া অবস্থায় দেখা যাইটি-শার্টটি তে লেখা ছিল ‘I won’t stand for racism.’।
ক্লিপটিতে তিনি আরও বলেন  যে ,

“I’m bi-racial, most people can’t tell what I’m mixed with and so much of my life has felt like being a fly on the wall. And so some of the slurs I’ve heard or the really offensive jokes, or the names, it’s just hit me in a really strong way. And, you know, a couple of years ago I heard someone call my mum the N word. So I think for me, beyond being personally affected by racism, just to see the landscape of what our country is like right now, certainly the world, and to want things to be better.”

ইদ্রিস এলবা

image source: Wikimedia Commons
ইদ্রিস এলবা একজন ইংরেজী অভিনেতা, লেখক, প্রযোজক, র‌্যাপার, গায়ক, গীতিকার এবং ডিজে। তিনি এইচবিও সিরিজ দ্য ওয়াইরে স্ট্রিংগার বেল, বিবিসি ওয়ান সিরিজের লুথারের ডিসিআই জন লুথার এবং ম্যান্ডেলা: লং ওয়াক টু ফ্রিডমের জীবনীগ্রন্থে নেলসন ম্যান্ডেলা সহ এই চরিত্রগুলাতে অভিনয় করার জন্য পরিচিত। এই অভিনেতা বর্ণবাদী প্রতিক্রিয়া নিয়ে হতাশা প্রকাশ করেছিলেন যখন গুঞ্জন প্রকাশ পেয়েছিল যে তিনি ড্যানিয়েল ক্রেগকের পরিবর্তে জেমেস বন্ড চরিত্রে অভিনয় করবেন।
ভানিটি ফেয়ারকে দেয়া এক সাক্ষাতকারে ইদ্রিস এলবা বলেন যে,

“You just get disheartened, when you get people from a generational point of view going, ‘It can’t be.’ And it really turns out to be the COLOR of my skin. And then if I get it and it didn’t work, or it did work, would it be because of the COLOR of my skin? That’s a difficult position to put myself into when I don’t need to.”

অনিতা রানী

image source: Wikimedia Commons
অনিতা রানী নাজরান একজন ইংরেজি রেডিও এবং টেলিভিশন উপস্থাপক।২০১৮ সালে  অনিতা প্রকাশ করেছিলেন যে তিনি তার কারিয়ারে তিনি কখনও বর্ণবাদ অভিজ্ঞতার স্বীকার হন নি
তবে সম্প্রতি হ্যালো ম্যাগাজিনকে দেয়া সাক্ষাতকারে বলেছিলেন,

“I’d just posted a picture on Instagram of the thousands of anti-Trump protesters marching in London,””Then this guy wrote to me: ‘Why don’t you go and live in another country?’ No one had ever said such a thing to me before and it really hurt. I never replied. I’m deeply proud of being from Yorkshire, of being British and of my ethnicity. How little have we evolved if in 2018 we still can’t get beyond the COLOR of someone’s skin?”

নাদিয়া হুসেন

image source: Wikimedia Commons
নাদিয়া  হুসেন একজন ব্রিটিশ টিভি শেফ, লেখক এবং টেলিভিশন উপস্থাপক। ২০১৫ সালে বিবিসির দ্য গ্রেট ব্রিটিশ বেক অফের ষষ্ঠ সিরিজ জয়ের পরে তিনি খ্যাতি অর্জন করেছিলেন।
বিবিসির দ্য গ্রেট ব্রিটিশ বেক অফ জয়ের পর তিনি তাঁর “Racism” এর অভিজ্ঞতা সম্পর্কে বলেন-

“I get abuse for merely existing. Too brown to be English. Too Muslim to be British. Too Bengali to eat fish fingers,” she tweeted. “There is no end! I exist, we all do! Sometimes I hate myself for simply breathing the same air that I am so often told, I am not entitled to. Tear away your flesh, you are skeleton underneath like me, like everybody! So let’s just breathe our air, let’s exist, because what else are we supposed to do?”

দেব প্যাটেল

image source: Wikimedia Commons
দেব প্যাটেল একজন ব্রিটিশ অভিনেতা। ব্রিটিশ টেলিভিশন টিন ড্রামা স্কিনস  এর প্রথম দুটি সিজনে আনোয়ার খারাল নামে ছোট পর্দাই আত্মপ্রকাশ করেছিলেন, কোনও পেশাদার অভিনয়ের অভিজ্ঞতা ছাড়াই এই চরিত্রে অবতীর্ণ  হয়েছিলেন । ২০০৮  সালে ড্যানি বয়েলের সিনেমা  স্লামডগ মিলিয়নেয়ারে প্রধান চরিত্রে অভিনয় করার মাধ্যমে হলিউডে তার আত্মপ্রকাশ ঘটেছিলো।
২০১৯ সালে সানফ্রসিসকো টাইমেসকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন যে-

“I get flak sometimes because people will say, ‘Why aren’t they giving these roles to a real Indian?’ I wonder, what does that even mean? The only way I can converse with my grandparents is in Gujarati. Does that make me real enough?” He then added: “Or am I only allowed to witness the moments of prejudice and racism going through airports? Is that the only bit that I’m allowed of the culture?”

মোতসি মাবুসে

image source: Wikimedia Commons
 মোতসি ম্যাবুসে একজন দক্ষিণ আফ্রিকার নৃত্যশিল্পী যিনি স্ট্রিটলি কম ডান্সিং এর জার্মান সংস্করণ লেটস ডান্সে প্রতিযোগী  ছিলেন। পর্শবর্ত্তীতে এই শোতে তিনি বিচারকও হয়েছিলেন।
২০১৯ সালে এই অনুষ্ঠানে মোতসি ম্যাবুসে তার সাথে ঘটে যাওয়া “Racism” এর ভয়ানক অভিজ্ঞতা বলেন –

“I’ve learnt the power of words. I’ve had the worst thrown at me.” The star then added: “Racism is very extreme and it has become worse in recent years. People are feeling, for some reason, ‘We can attack.’ They write some bad stuff – they’re going to ‘hit you with a baseball bat’ and call me ‘monkey’.”

জেড থিরওয়াল

ব্রিটিশ গায়িকা এবং গীতিকার, ব্রিটিশ ফোর-পিস বালিকা গোষ্ঠী লিটল মিক্সের সদস্য হিসাবে পরিচিত। এই গ্রুপটি ২০১১ সালে দ্য এক্স ফ্যাক্টরের অষ্টম সিরিজে গঠিত হয়েছিল এবং প্রতিযোগিতায় জয়ী প্রথম গ্রুপে পরিণত হয়েছিল।
Image Source: commons.wikimedia.org
ইয়ং উইমেন পডকাস্টের হয়ে কথা বলতে অনুভূতির কথা প্রকাশ করলেন যে-

“I think because I was bullied quite badly in school because of the COLOR of my skin and for being Arab I wasn’t very proud of who I was.”

আসলে “Racism” এই শব্দটি ছিল,আছে,থাকবে। এইখনে হাতেগোনা কয়েকজন তারকরার কথা বলা হয়েছে যারা নিজেদের অভিজ্ঞতা প্রকাশ করেছেন। আরও আনেক তারকা আছে যারা প্রতিনিয়ত “Racism” স্বীকার হচ্ছেন কিন্তু মুখ খুলছেন না। শাহ রুখ খান এর মত বিশ্ব বিখ্যাত একজন অভিনেতা এই অভিশাপের শিকার হয়েছেন।
এইটা গেল তারকাদের কথা কিন্তু আমার আপনার মত কত সধারন মানুষ আছে এই পৃথিবীতে যারা মুখ খুলতে পারে না।যারা তাদের প্রতিদিনের জীবনে সব সময় “Racism” এর সম্মুখীন হচ্ছে তাদের কি হবে, কেও জানে কি হবে। তবে সম্প্রতিক যে শ্লোগানটি চলছে সেটি হল “Black Live Matters” আমার মতে এইটা পরিবর্তন করে বলা উচিত “Every Life Matters”, কারন “Racism” শুধু বর্ণবাদ না ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here