বিশ্বের জানা-অজানা সব বিষয় নিয়ে আমাদের সাথে লিখতে আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন।

মরগান ফ্রিম্যান হলিউডের অন্যতম সম্মানিত এবং প্রতিভাধর অভিনেতা।মরগান ফ্রিম্যান কিছু অসাধারন সিনেমাতে অভিনয় করেছেন। মরগান ফ্রিম্যান তার অভিনয়ের মাধ্যমে অন্যান্য অভিনেতাদের মধ্যে দৃষ্টান্ত সৃষ্টি করেছেন।মরগান ফ্রিম্যান প্রমান করেছেন যে,বয়স,বর্ণ এইগুলা কিছুই না।অভিনয় দক্ষতা থাকলে সফলতা আসবে এটাই স্বাভাবিক।
রবিন হুড থেকে  প্রিন্স অফ চোরস, সেভেন,শাওশাঙ্ক রিডেমশন যত চরিত্রে তিনি অভিনয় করেছেন,প্রত্যেকটি চরিত্র নিজের মতো গড়ে তুলেছেন এবং তার অভিনয় করা বেশির ভাগ চরিত্র অমর হয়ে থাকবে হলিউড এর ইতিহাসে।
আসুন আমাদের যুগে হলিউড থেকে বেরিয়ে আসা দুর্দান্ত অভিনেতাদের একজনকে দেখে নেওয়া যাক।আজকে মরগান ফ্রিম্যান এর ৮২ তম জন্মদিন উপলক্ষে এমন কিছু তথ্য দেওয়ার চেষ্টা করবো যা আনেকেরই অজানা ছিল।
তারকা হওয়ার আগে এবং পরে তার জীবন সম্পর্কে একটু জেনে নেওয়া যাক।

১. মরগান ফ্রিম্যান আমেরিকান বিমান বাহিনীতে ছিলেন 

 

image source: Wikimedia commons

 

এলএ সিটি কলেজে যাওয়ার আগে মরগান ফ্রিম্যান ১৯৫৫ থেকে ১৯৫৯ পর্যন্ত বিমান বাহিনীতে দায়িত্ব পালন করেছিলেন। মিলিটারি ডটকমের মতে, তিনিআংশিক নাটকের বৃত্তি প্রত্যাখ্যান করেছিলেন এমনকি জ্যাকসন স্টেট বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ প্রত্যাখ্যান করেছিলেন যাতে তিনি সশস্ত্র বাহিনীতে যোগ দিতে পারেন।তার আমেরিকান বিমান বাহিনিতে যোগদান দেওয়া সম্পর্কে জানেতে চাইলে তিনি এই কথা বলেন-

“I joined the Air Force. I took to it immediately when I arrived there. I did three years, eight months, and ten days in all, but it took me a year and a half to get disabused of my romantic notions about it.”

২. মরগান ফ্রিম্যানের প্রথম অভিনয় করার কারন ছিল শাস্তি

image source: Wikimedia commons
জুনিয়র হাই স্কুলে থাকাকালীন, মরগান ফ্রিম্যান মেয়ে সহপাঠীর সাথে খারাপ ব্যবহার করেছিলেন। তবে তেমন কিছু করেন নি,ভুলবশত চেয়ার টান দিয়েছিলেন এর ফলে ঐ মেয়েটি পড়ে গেছিলেন। স্কুল তাকে এর শাস্তি হিসাবে নাটক বিভাগে অংশ নেওয়ার আদেশ দেয়। এই শাস্তি তার কাছে সাপ বর হয়েছিলো। যখন তিনিস্কুল নাটকে অভিনয় বছর বয়সে অভিনয় শুরু করেছিলেন এবং ১২ বছর বয়সে তার নিজের রাজ্যে একটি নাটক প্রতিযোগিতা জিতেছিলেন। ১৯৬৮ সাল পর্যন্ত মরগান অনেক ছোট ছোট চরিত্রে অভিনয় করেছিলেন।যখন তিনি হ্যালো, ডলি! নামে একটি মিউজিক্যালটিতে ব্রডওয়েতে প্রথম ভূমিকা পেলেন তখন থেকে মরগান ফ্রিম্যানের ক্যারিয়ার শুরু হয়।

৩. মরগান ফ্রিম্যান ফ্রেঞ্চে সাবলীল ভাবে কথা বলতে পারেন

image source:Wikimedia commons
কানাডার কমিশনারের অফিশিয়াল ল্যাঙ্গুয়েজের অফিস থেকে প্রাপ্ত রেকর্ড অনুসারে, তিনি লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে ফরাসী ভাষায় পড়াশুনা করেছিলেন এবং এরপরে এই রোমান্টিক ভাষাকে পুরোপুরি আয়ত্ত করেছেন।কিন্তু একজন সাংবাদিক জানতে চান মরগান  ফ্রেঞ্চ কতটুকু জানেন তখন তিনি এই ভাবে উত্তর দেন-

“I prefer talking to the French-language media in English. Otherwise there would be too many silences while I search for the right word,”

৪. মরগান ফ্রিম্যান একাডেমি পুরষ্কারের রেকর্ড ভেঙ্গেছিলেন

image source:Wikimedia commons
২০০৪ সালে মিলিয়ন ডলার বেবি  সেরা ছবি্র এ্যাওয়ার্ড জয়ের পরে, মরগান একমাত্র আফ্রিকান-আমেরিকান অভিনেতা  হিসাবে তিনটি পৃথক অস্কার বিজয়ী ছবিতে উপস্থিত ছিলেন।মানে তার অভিনয় করা তিনটি সিনেমা বেস্ট পিকচার ক্যাটাগরিতে অস্কার পেয়েছিল। আর দুইটি সিনেমা হল ১৯৮৯ এর ড্রাইভিং মিস ডেইজি এবং ১৯৯২ এর আনফরগিভেন।

৫. তিনি গল্ফ খেলার একটি রেকর্ড ভেঙ্গেছিলেন

image source:Wikimedia commons
মরগান ফ্রিম্যান গলফ খেলতেও পারদর্শী। তিনি দক্ষিণ আফ্রিকার একটি পুরাতন গলফ কাল্ব লেজেন্ড গলফ অ্যান্ড সাফারি পার্কে খেলা প্রথম আমেরিকান। এবং তিনি ঐ খানে খেলার মাঝে একটি অনন্য রেকর্ডও গড়েন তা হল ২ সুইংইয়ে বল গর্তে ফেলেন। তার খেলার আরেকটা মজার ধরন হচ্ছে, তিনি গলফ স্টিক সুইং কারনোর সময় এক হাত ব্যবহার করতেন মানে ১ হাতে গলফ স্টিক ধরতেন।

৬. মরগান ফ্রিম্যান চ্যারিটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন

image source:Wikimedia commons
কোন দিক দিয়েই তিনি পিছিয়ে নাই, ২০০৪ সালের সেপ্টেম্বরে হারিকেন ইভান গ্রেনেডার ছোট ক্যারিবিয়ান দ্বীপকে ধ্বংস করে দেয়, ঘরবাড়ি ধ্বংস করে দেয় এবং চিরদিনের জন্য জীবন বদলে দেয়। দীর্ঘকালীন দ্বীপপ্রেমী  ফ্রিম্যান ২০০৫ সালে এই ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। এই ফাউন্ডেশনের নাম দেওয়া হয় “গ্রেনাডা রিলিফ ফান্ড“।

৭. তিনি একটি কুকবুকও লিখেছেন 

image source : Amazon
“মরগান ফ্রিম্যান এবং ফ্রেন্ডস: ক্যারিবিয়ান কুকিং ফর এ কস” নামক বইটিতে রেসিপিগুলি সংকলন করতে মরগান বন্ধুদের সহায়তা পেয়েছিলেন। বইয়ের বিক্রয় থেকে প্রাপ্ত তহবিলগুলি তার “গ্রেনাডা রিলিফ ফান্ড” নামক ফাউন্ডেশনে যোগ হয়। টম হ্যাঙ্কস, টিম রবিনস এবং কেটি কৌরিক মতো তারকারও এই বইয়ের বিভিন্ন রেসেপি সংযোযন করেছেন। এই বইটি অনলাইন মার্কেট প্লেস অ্যামাজনেও ভাল রিভিউ পায়।

৮. মরগান ফ্রিম্যানের মিসিসিপি রাঞ্চে ২৬ টি মৌচাক আছে

image source:Wikimedia commons
জিমি ফ্যালনের অনুষ্ঠানে এসে তিনি বলেন যে, সম্প্রতিক সময়ে মৌমাছি পরিবেশের জন্য আনেক গুরুত্বপূর্ণ তাই মরগান  তার ১২৪ একর জমিতে মৌমাছি চাষ শুরু করেন। এই মিসিসিপির রাঞ্চে ২৬ টি মৌচাক আছে।এবং দেখাশুনা তিনি নিজেই করেন।এই মৌমাছি চাষ তিনি ২০১৪ সাল থেকে শুরু করেন।

৯. মরগান ফ্রিম্যান এর একটি ক্লাব আছে

image source: Facebook
ফ্রিম্যানের মালিকানাধীন একটি ক্লাবও আছে। তবে তিনি এই ক্লাবের একক মালিক নন। ২০০১ সালে তিনি ও তার দুই বন্ধু মিলে এই ক্লাব কিনে নেন এই কাল্বের উপর তালাতে ২ টা অ্যাপার্টমেন্টও আছে। এই অ্যাপার্টমেন্ট মরগান  তার অবসর সময় কাটান।

১০. তার একটি বিশেষ ক্যাবিনেট আছে 

image source:Wikimedia commons
মরগানের একজন বন্ধু ১৯৯৮ সালে তার জন্য একটি বিশেষ  ক্যাবিনেট তৈরি করেন কারন মরগান ফ্রিম্যানের বন্ধু নিশ্চিত ছিল যে মরগান ফ্রিম্যান অস্কার পাবেই। তার সে আশা পুরন হয় ২০০৪ সালে যখন ফ্রিম্যান মিলিয়ন ডলার বেবির পার্শ্ব চরিত্রে অভিনয় এর জন্য অস্কার পাই। একেই বলে নিয়তি।
মরগান ফ্রিম্যান শুধু একজন অভিনেতা নন তিনি বাস্তব জীবনেও আনেক জ্ঞানী একজন মানুষ।তিনি বরবর তরুন প্রজন্মকে বিভিন্ন ভাবে মোটীভেট করে এসেছেন তার এই রকম কিছু উদ্বুদ্ধ করন উদ্ধৃতি দিয়ে আজকের লেখা শেষ করছি।

Was I always going to be here? No I was not. I was going to be homeless at one time, a taxi driver, truck driver, or any kind of job that would get me a crust of bread. You never know what’s going to happen.

 

The best way to guarantee a loss is to quit.

 

When you have made your choice, it is providence that is your guide. Good, bad, or indifferent. Your fate lies in that.

 

I can say that life is good to me. Has been and is good. So I think my task is to be good to it. How do you be good to life? You live it.

 

One of the things you can always depend on – this is one of the truths of the universe, and you heard it first from here – whatever we decide we want to do is what we do.

 

As long as you feel like a victim, you are one.

 

 

Reference

https://www.eightieskids.com/12-fun-facts-you-probably-didnt-know-about-morgan-freeman/

https://www.military.com/veteran-jobs/career-advice/military-transition/famous-veteran-morgan-freeman.html

https://www.littlethings.com/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here