মার্ভেল আর ডিসি কমিক্সের দ্বন্দ্ব যুগ যুগ ধরে, কোনসময় মার্ভেল এগিয়ে যাই কখনো ডিসি এগিয়ে যায় কিন্তু আজকে কে কার চেয়ে ভালো এইটা নিয়ে কথা বলতে আসে নি। আজকে কথা বলবো, ডিসি আর মার্ভেলের কিছু চরিত্র যাদের মদ্ধে অদ্ভুত মিল খুঁজে পাওয়া গেছে। এই রকম কিছু চরিত্র নিয়ে কথা বলবো আজকে।

১. ডেথস্ট্রোক এবং ডেডপুল:
দুইজনই পারদর্শী খুনি, বন্দুক চালানোতে পারদর্শী, দুই জনের কাছেই তলোয়ার আছে। তারা দুইজনই নিজের অঙ্গ কেটে যাওয়ার পর আবার নতুন করে গজানোর ক্ষমতা আছে। দুই টা চরিত্রই প্রথমে ” villain” থাকে পরে “anti-hero” রূপে আত্মপ্রকাশ করে। তারা দুই জন অনেক কমেডি করতে পারদর্শী। এইবার আসি একটা অদ্ভুত মিল নিয়ে বাস্তব জীবনে ডেথস্ট্রোক এর নাম “Shade Wilson” আর ডেডপুলের নাম “Wade Wilson”। অনেকের মতে মার্ভেল ইচ্ছা করে ডেথস্ট্রোক চরিত্রের সাথে মিল রেখে ডেডপুল চরিত্র তৈরি করেছে।
২. রেডহুড এবং উইন্টার সোলজার:
অদ্ভুত মিল হচ্ছে দুইটা চরিত্র প্রথমে মারা যায় কিন্তু পরে তারা অসাধারণ “anti-hero” রূপে আত্মপ্রকাশ করে। আরেকটা মিল হচ্ছে দুইজনেই মার্ভেল আর ডিসির মূল দুইটা চরিত্র ব্যাটম্যান আর ক্যাপ্টেন আমেরিকার সহযোগী ছিলেন। রেডহুড ব্যাটম্যানের সহযোগী আর উইন্টার সোলজার ক্যাপ্টেন আমেরিকার সহযোগি।
৩. গিরিন-অর্রও এবং হক-আই:
দুইটা চরিত্র তীরন্দাজ দুইজনই মানুষ মনে তাদের দুইজনের অতিমানবীয় ক্ষমতা নেই ।তারা দুই জনই পরিশ্রমের মাধমে নিজেদের জায়গা পাকাপোক্ত করেছে। আরেকটা মিল হলো তাদের দুই জনের স্বাভাবিক পরিবার আছে।
৪. অকুয়ামান এবং নামোর:
দুইটি চরিত্রের শক্তি আর দুর্বলতা প্রায় একই যেমন দুইজন সমুদ্রে অনেক শক্তিশালী কিন্তু মাটিতে দুর্বল। কিন্তু একটা মূল পার্থক্য হলো নামোর উড়তে পারে কিন্তু অকুওয়ামান উড়তে পারে না। আর আরেকটা অদ্ভুত মিল হলো দুইজনই আটলান্টিক মহিলার গর্ভে জন্মগ্রহণ করেছে কিন্তু তাদের দুইজনের পিতাই মানুষ এর অর্থ হলো তারা দুইইজন হলো অর্ধ মানব।
৫. ব্যাটম্যান এবং মুননাইট:
বাটমানের সাথে অনেক সুপারহিরোর মিল আছে তবে সব চেয়ে বেশি মিল আছে মুননাইট এর। বলতে গেলে দুইটা চরিত্র প্রায় একই। দুইজনের বিশেষ কোন অতিমানবীয় ক্ষমতা নেই, তাদের দুই জনের সুপারহিরো হয়ে উঠার পিছনে কারণ হলো প্রতিশোধ। দুইজনই অপশক্তির বিরুদ্ধে লড়াই করে তাদের বিভিন্ন গ্যাজেট এর মধ্যেম। আরেকটা মিল হচ্ছে তারা দুইজনই ধনী।
দ্বিতীয় পর্বে থাকছে আরো কিছু ডিসি আর মার্ভেলের সুপারহিরোর কথা যাদের মদ্ধে অদ্ভুত মিল আছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here