ইলেক্ট্রোক্রোমিক গ্লাস সম্পরকে ধারনাঃ

ইলেক্ট্রোক্রোমিক গ্লাস (যা স্মার্ট গ্লাস বা ডায়নামিক গ্লাস নামেও পরিচিত) জানালার কাচ , কাচের ছাদ, অট্টালিকার স্মমুক দিক এবং পর্দা দেয়াল হিসেবে ব্যবহৃত একটি বৈদ্যুতিক টিনটেবিল গ্লাস । ইলেক্ট্রোক্রোমিক কাচ, যা সরাসরি ব্যবহারকারি দ্বারা নিয়ন্ত্রিত হতে পারে, ব্যবহারকারির আরাম সরবরাহের জন্য পণ্যগুলি সূর্যের জবাবে গতিশীলভাবে রঙ পরিবর্তন করার ক্ষমতার জন্য জনপ্রিয়। যা দিবা আলো বা বহির আলো অনুপ্রবেশ ক্ষমতা, ঝলক এবং বৈদ্যুতিক সরবরাহ নিয়ন্ত্রণ করার ক্ষমতা ব্যবহারকারির নিয়ন্ত্রনে এনে দেয়।

tinted and clear

ইলেক্ট্রোক্রোমিক গ্লাসের উপকারিতাঃ

ইলেক্ট্রোক্রোমিক গ্লাস যা একটি আধুনিক বিল্ডিংয়ের স্মার্ট সমাধান, যার দ্বারা শ্রেণিকক্ষের সেটিংস, স্বাস্থ্যসেবা সুবিধা, বাণিজ্যিক অফিস, খুচরা স্থান, যাদুঘর এবং সাংস্কৃতিক প্রতিষ্ঠান সহ সৌর নিয়ন্ত্রণ করা যায়। সূর্যালোক বৈশিষ্ট্যযুক্ত অভ্যন্তরীণ স্থানগুলি স্মার্ট গ্লাস ব্যবহার থেকে উপকৃত হয়। উত্তাপ এবং ঝলকানি থেকে বাবহারকারিদের রক্ষা করে। ইলেক্ট্রোক্রোমিক গ্লাস দিবালোক এবং বহিরঙ্গন দর্শনে প্রবেশাধিকার বজায় রাখে, যা মনচিকিৎসকদের মতে শিক্ষার দ্রুত হার এবং রোগীর পুনরুদ্ধারের সাথে সংযুক্ত, সংবেদনশীল সুস্থতার উন্নতি, উৎপাদনশীলতা বৃদ্ধি এবং কর্মচারীদের অনুপস্থিতি হ্রাস করেছে।

ইলেক্ট্রোক্রোমিক গ্লাস বিভিন্ন ধরণের নিয়ন্ত্রণের বিকল্প দেয়। যা উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা মালিকানাধীন অ্যালগরিদমগুলির সাহায্যে ব্যবহারকারীরা হালকা, ঝলক, শক্তির ব্যবহার এবং রঙ উপস্থাপন পরিচালনা করতে স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ সেটিংস পরিচালনা করতে পারেন। নিয়ন্ত্রণগুলি একটি বিদ্যমান বিল্ডিং অটোমেশন সিস্টেমের সাথেও সংযুক্ত করা যেতে পারে। যে ব্যবহারকারীরা আরও নিয়ন্ত্রণ চান, তাদের জন্য ইলেক্ট্রোক্রোমিক গ্লাসটি ওয়াল প্যানেল ব্যবহার করে ম্যানুয়ালি ওভাররাইড করা যেতে পারে, যাতে ব্যবহারকারীকে কাচের আভা পরিবর্তন করতে পারে। ব্যবহারকারীরা ইলেক্ট্রোক্রোমিক গ্লাস মোবাইল অ্যাপের মাধ্যমে রঙের স্তরটিও ইচ্ছা মত পরিবর্তন করতে পারবেন।

ইলেক্ট্রোক্রোমিক গ্লাস কিভাবে কাজ করেঃ

ইলেক্ট্রোক্রোমিক গ্লাস পাঁচটি আবরন নিয়ে গঠিত যা মানুষের একটি চুলের পুরুত্বের ৫০ ভাগ এর চেয়ে কম। আবরণ প্রয়োগ করার পরে, ইলেক্ট্রোক্রোমিক গ্লাস গুলি শিল্প-মানের ইনসুলেটিং গ্লাস ইউনিট দ্বারা সংযুক্ত করা হয়, যা সংস্থার জানালার কাচ , কাচের ছাদ, অট্টালিকার স্মমুক দিক এবং পর্দা দেয়াল হিসেবে সরবরাহ করা বা ক্রেতার পছন্দ অনুযায়ি সরবরাহকারী দ্বারা ফ্রেমগুলিতে ইনস্টল করা যেতে পারে। ইলেক্ট্রোক্রোমিক গ্লাসের আভাটি কাঁচে প্রয়োগ করা ভোল্টেজের পরিমাণ দ্বারা নিয়ন্ত্রিত হয়। বিদ্যুতের কম ভোল্টেজ প্রয়োগ করা লিথিয়াম আয়ন হিসাবে প্রলেপকে অন্ধকার করে এবং এক ইলেক্ট্রোক্রোমিক স্তর থেকে অন্যটিতে বৈদ্যুতিক স্থানান্তর করে। ভোল্টেজ অপসারণ এবং এর ধনাত্মকতাটিকে বিপরীত করে আয়নগুলি এবং ইলেক্ট্রনগুলি তাদের মূল স্তরগুলিতে ফিরে আসে, যার ফলে গ্লাসটি হালকা হয় এবং তার পরিষ্কার অবস্থায় ফিরে আসে।

diagram

একটি ইলেক্ট্রোক্রোমিক প্রলেপের পাঁচটি স্তরের দুটি স্বচ্ছ কন্ডাক্টর স্তর অন্তর্ভুক্ত, একটি ইলেক্ট্রোক্রোমিক স্তর, একটি আয়ন কন্ডাক্টর এবং একটি ইলেক্ট্রন কাউন্টার, দুটি স্বচ্ছ কন্ডাক্টের মধ্যে স্যান্ডউইচের মত থাকে । কাউন্টার ইলেক্ট্রোডের সংস্পর্শে স্বচ্ছ কন্ডাক্টরের একটি ধনাত্মক ভোল্টেজ প্রয়োগ করে ফলে লিথিয়াম আয়নগুলি আয়ন কন্ডাক্টারের ওপারে চালতে থাকে এবং ইলেক্ট্রন কাউন্টার স্তরে স্থাপন করে। একই সময়ে, চার্জ-ক্ষতিপূরণকারী ইলেক্ট্রন কাউন্টার ইলেক্ট্রোড থেকে নেওয়া হয়, বাহ্যিক সার্কিটের চারপাশে পাস করা হয় এবং ইলেক্ট্রোক্রোমিক স্তর মধ্যে প্রবাহিত হয়। লো-ভোল্টেজ বিদ্যুতের উপর তড়িৎক্রোমিক গ্লাসের নির্ভরতার কারণে, একক ৬০ ওয়াটের লাইট বাল্বের চেয়ে ২ হাজার বর্গ মিটার ইলেক্ট্রোক্রোমিক গ্লাস পরিচালনা করতে কম বিদ্যুৎ প্রয়োজন। ইলেক্ট্রোক্রোমিক গ্লাসের কৌশলগত ব্যবহারের মাধ্যমে দিনের আলো সর্বাধিক করে কৃত্রিম আলোর উপর যে কোনও বিল্ডিংয়ের নির্ভরতা হ্রাস করা যেতে পারে।

সাম্প্রতিক যারা এই প্রজুক্তি ব্যবহার করলেনঃ

ম্যাকলারেনঃ কাচের ছাদের মধ্যে ইলেক্ট্রোক্রোমিক প্যানেলের স্তর যুক্ত যা দ্বারা একটি বোতামের ধাক্কায় প্রায় তাত্ক্ষণিকভাবে একটি হালকা ৩.০% হিউ এবং প্রায় অস্বচ্ছ ৯৫% হিউয়ের মধ্যে পরিবর্তন করতে পারে, যার অর্থ আপনি মন চাইলে আপনার ইচ্ছে অনুযায়ী আকাশকে উপলব্ধি করতে পারেন।

maclaren

ওয়ানপ্লাসঃ ওয়ানপ্লাস কনসেপ্ট ওয়ান উন্মুক্ত করা হয়েছিল সি ই এস ২০২০-এ । প্রথম ওয়ানপ্লাস কনসেপ্ট ফোনটি ম্যাকলারেনের সহযোগিতায় তৈরি করা হয়েছিল। ওয়ানপ্লাস কনসেপ্ট ওয়ান প্রথম ইলেক্ট্রোক্রোমিক গ্লাস প্যানেলযুক্ত স্মার্টফোন বলে, যা পিছনের ক্যামেরাগুলি প্রকাশ বা আড়াল করতে স্বচ্ছ বা অস্বচ্ছ ঘোরাতে পারে। ওয়ানপ্লাস দাবি করেছে যে শক্ত কালো থেকে পুরো উজ্জ্বলতায় যেতে কেবল ০.৭ সেকেন্ড সময় লাগে, যা ক্যামেরা নিজেই পুরোপুরি সক্রিয় হওয়ার প্রয়োজন তার চেয়ে দ্রুত।OnePlus-Concept one

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here