প্রথমে বলি ওয়েব সিরিজ আর টিভি সিরিজ এর পার্থক্য
আমি নিজের ভাষায় বলি, টিভি সিরিজ হলো যেইটা টিভিতে সম্প্রচার হয় আর ওয়েবসিরিজ হলো ইন্টারনেটের বিভিন্ন মাধ্যমে সম্প্রচার হয়।
এইবার আসি ওয়েবসিরিজ এর সংক্ষিপ্ত ইতিহাস নিয়ে, ওয়েবসিরিজ এর ইতিহাস মাত্র ১০ বছরের। ওয়েবসিরিজ সাধারণ অনলাইন অগাছালো ভিডিও থেকে ৮ থেকে ৯ বছরের মধ্যে বিলিয়ন ডলার ইন্ডাস্ট্রিতে পরিণত হয়েছে।
২০০৫ এর আগে এটমফিল্মস ও আইসবক্স নামের দুইটি অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান ছোট ছোট কিছু ভিডিও বানানো শুরু করে কিন্তু তারা সফলতা পায় নি।
২০০৫ সালে কিছু ছোট গ্রপ সচেতনতামূলক ভিডিও My Space প্রচার করা শুরু করে তবে তাদের উদ্দেশ্য ব্যাবসা করা ছিলো নাইউটিউবের তাৎক্ষণিক জনপ্রিয়তা অনেক ডিজিটাল ভিডিও নির্মাতাদের চোখ খুলে দেয় এবং এই খান থেকে শুরু জয় অনলাইন ভিডিও বা ওয়েবসিরিজ এর বিস্ফোরণ।
২০০৬ সালে ভিডিও বানানোর কৌশল ছিলো ছোট আর সুন্দর ভিডিও, বেশির ভাগ ভিডিও এর সময়সীমা রাখা হতো ৩ মিনিট থেকে ৫ মিনিট। ২০০৬ সালে flipper nation নামে একটি কমেডি সিরিজ বের হয়। তিন পর্বের কমেডি সিরিজটি ৫০০০০০ ভিউ পাই। এই সালের আরো কিছু উল্লেখযোগ্য সিরিজ হলো AskAninja, Sam Has 7 Friends, Goodnight Burbank
প্রথম সম্পূর্ন রূপে ব্র্যান্ডেড প্রতিষ্ঠানের নাম Bud Tv কিন্তু তারা দর্শক আনতে ব্যার্থ হয়। কিন্তু এই সময় আরো কিছু ওয়েবসিরিজ জনপ্রিয়তা পাই যেমন- My Damn Channel, Wainy Days
২০০৭ সালে sony,Abc এর মত বড় বড় কিছু প্রতিষ্ঠান আসতে আসতো এইটার সাথে যুক্ত হয়
২০০৮ সালের ওয়েবসিরিজ এর ব্যবসায় একটু মন্দা যায়, কারণ My Space বন্ধ হয়ে যায় কিন্তু এর এপিসোডগুলা ইউটিউবে দেওয়া হয়। এই সময়ের কিছু উল্লেগযোগ্য ওয়েবসিরিজ হলো web therapy , the all for nots
২০০৯ সাল থেকে ওয়েবসিরিজ এর ইন্ডাস্ট্রিতে ব্যাপক উন্নতি শুরু হয়।এরপর থেকে শুরু হয় নেটফ্লিক্স এর বিস্ফোরণ। দিয়ে আসতে আসতে আরো কিছু বড় বড় কোম্পানি যেমন আমাজান,সনি ইত্যাদি আসে।
আজ এই পর্যন্তইআরেকদিন লিখবো হলো Netflix এবং এর ইতিহাস নিয়ে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here