আমাদের এইচডিডি বনাম এসএসডি গাইডে আপনাকে স্বাগতম, যেখানে আমরা আপনার প্রয়োজনের জন্য সবচেয়ে উপকারী কোনটি বেছে নিতে সহায়তা করতে, ঐতিহ্যবাহী হার্ড ডিস্ক ড্রাইভ (এইচডিডি) এবং সলিড স্টেট ড্রাইভ (এসএসডি) এর কার্যকারিতা এবং উপকারিতা নিয়ে আলোচনা করবো।

আপনি যখন একটি নতুন কম্পিউটার বা ল্যাপটপ কিনতে চাইছেন, বা আপনি যদি আপনার পুরানো পিসি আপগ্রেড করার উপায়গুলি নিয়ে চিন্তা করছেন, আপনি হার্ড ড্রাইভ এবং এসএসডি উভয়েরই অনেকগুলি উল্ল্যেখ বিষয় দেখতে পারেন, যে কোনটি আপনার পক্ষে সেরা? আপনার যদি ডেক্সটপ পিসি থাকে তবে এটিতে একটি ঐতিহ্যবাহী হার্ড ডিস্ক ড্রাইভ (এইচডিডি) আছে । হার্ড ডিস্ক ড্রাইভের ভিতরে একটি বৃত্তাকার ডিস্ক থাকে যা প্লাটার নামে পরিচিত, যার অভ্যান্তরে অবস্থান করে ইনস্টল করা হয় অপারেটিং সিস্টেম, বিভিন্ন এপ্লিকেশন এবং সংরক্ষিত সকল ডাটা। প্লাটার এর সাথে একটি বাহু যুক্ত থাকে যা তাকে ডাটা পড়তে ও লিখতে সহায়তা করে । প্লাটারটি যত দ্রুত স্পিন করে হার্ড ডিস্ক ততই দ্রুত কাজ করবে। এই বিষয়টির উপর নির্ভর করছে আপনার অপারেটিং সিস্টেম বা এপ্লিকেশন ইনস্টল বা লোড নিতে কত সময় নিচ্ছে । হার্ড ড্রাইভ গুলি পিসির মাদারবোর্ডের সাথে আইডিই পোর্ট দ্বারা সংযুক্ত থাকতো। তবে পর্যায়ক্রমে স্যাটা পোর্ট এবং অতি সাম্প্রতিকতম সংস্করণে তৃতীয় প্রজন্মের স্যাটা পোর্ট আধুনিক মাদারবোর্ড গুলিতে পাওয়া যায়। যা এইচডিডি-র জন্য দ্রুততম ডাটা স্থানান্তর সম্ভব করে। সলিড স্টেট ড্রাইভ (এসএসডি) একটি নতুন স্টোরেজ প্রযুক্তি, তবে এটি এখনও বেশ কিছুদিন ধরে চলেছে এবং যদি আপনার কাছে আধুনিক ল্যাপটপ থাকে তবে সম্ভবত এটি কোনও এসএসডি ব্যবহার করে। নামটি যেমন বোঝায়, একটি এসএসডি তে এইচডিডি এর মত কোনও চলন্ত অংশ নেই। পরিবর্তে, এটি নান্দ মেমরি চিপ প্রযুক্তি ব্যবহার করে। একটি এসএসডি যত বেশি নান্দ মেমরি চিপ থাকে, স্টোরেজ ক্ষমতাটি তত বেশি। আধুনিক প্রযুক্তি এসএসডি গুলিতে আগের তুলনায় আরও সংকুচিত এবং জটিল প্রযুক্তির নান্দ চিপ থাকে, যার অর্থ এসএসডিগুলিতে এইচডিডি এর অনুরূপ ধারণক্ষমতা থাকতে পারে। অনেক এসএসডি তৃতীয় প্রজন্মের স্যাটা পোর্টের সাথে আসে, যার অর্থ তারা সহজেই এইচডিডির জায়গায় ইনস্টল করা যায় । অনেকগুলি আকারে এসএসডি পাওয়া যায় 2.5 ইঞ্চি ফর্ম্যাটে আসে যা ল্যাপটপ এর এইচডিডি এর পরিবর্তে ব্যাবহার করা যায়।

এসডিডি আরও দুই রকম এর হয় একটি এম.২ আর অপরটি এনভিএমই এগুলি আকারে ছোট কিন্তু দ্রুত গতিতে কার্য সম্পাদন সক্ষম, যার অর্থ যদি আপনার এসডিডি তৃতীয় প্রজন্মের স্যাটা দিয়ে সংযুক্ত থাকে তবে ড্রাইভটির পারফরম্যান্সট সত্যই এটির কার্যক্ষমতা ধরে রাখে না। বাজারে অনেকটা

নুতুন প্রযুক্তি হওয়ায় এসএসডি খানিকটা ব্যায়বহুল, এইচডিডি তুলনা মূলক সস্তা এবং আপনি আরও সঞ্চয় স্থান পেতে পারেন। এসএসডিগুলি তবে দ্রুত, হালকা, আরও টেকসই এবং কম শক্তি ব্যবহার করে। আপনার প্রয়োজনীয়তা নির্ধারণ করবে যে কোন স্টোরেজ ড্রাইভ আপনার পক্ষে সবচেয়ে ভাল কাজ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here